পুষ্টির উৎস
আপনি আপনার ফসলের জমি কে রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন এবং উর্বর জমিতে রূপান্তর না করা পর্যন্ত নিরাপদ ও পুষ্টিকর ফসল পাবেন না ।
আপনার জমি তখনই প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ও উর্বর জমিতে রূপান্তরিত হবে যখন তাঁতে ৫০% অণুজীব এবং ২.৫% জৈবিক কার্বন বিদ্যমান থাকবে বা যুক্ত করতে পারবেন ।
এই কাজটি সম্পন্ন করতে হলে বাধ্যতামূলক ভাবে আপনার জমিতে জীব আমরুত এবং খড়কুটোর আচ্ছাদন বা Monocot and Dicot Mulching করতে হবে । আচ্ছাদন হিসেবে ব্যবহৃত খড়কুটো পঁচে গিয়ে জৈবিক কার্বনে রূপান্তরিত হবে এবং তা মাটিতে প্রবেশ করবে । মহামূল্যবান এই জৈবিক কার্বন মাটিতে স্থায়ী ভাবে বসে থাকেনা কার্বন ধরে রাখতে হয় । এই কার্বন ধরে রাখতে হলে আপনার জমিতে জৈবিক নাইট্রোজেন সরবরাহ করতে হবে , ইউরিয়া দ্বারা সম্ভব নয় , কারন ইউরিয়া জৈবিক নাইট্রোজেন নয় । তা হলে উপায় ?
হ্যাঁ উপায় আছে , আপনি আপনার জমিতে লাগনো প্রধান ফসলের মাঝে সাথী ফসল হিসাবে মুগ , মাশুরি , মাসকলাই , আরহড় , বরবটি , সাজনা ইত্যদি ডাল জাতীয় ফসল লাগিয়ে দিন , এই ফসলগুলোই আপনার জমিতে বিনাপয়সায় জৈবিক নাইট্রোজেন ফিক্স করবে উপরন্ত ফসলও দিবে এরই পাশপাশি আপনার জমিতে হিউমাস নির্মাণ করে জমিকে রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন করে তুলবে ॥ আপনি পাবেন নিরাপদ ও পুষ্টি গুনে ভরা খাদ্য ॥
গ্রন্থনায় : রেহমাত শহীদুল ইসলাম